যেভাবে রমজানের প্রস্তুতি নিতেন রাসুল [সা.] | রোজার পূর্ব প্রস্তুতি।

যেভাবে রমজানের প্রস্তুতি নিতেন রাসুল [সা.]  | রোজার পূর্ব প্রস্তুতি।
যেভাবে রমজানের প্রস্তুতি নিতেন রাসুল [সা.]  | রোজার পূর্ব প্রস্তুতি।

সমাহীন গুরুত্ববহ ও মাহমূল্যবান এই মাসের প্রস্তুতিকল্পে প্রিয় নবিজী (সা.) রমজানুল মুবারক পূর্ব মাসটিতে লাগাতার সিয়াম পালন করতেন। আম্মাজান হজরত আয়েশা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) (রমজান মাস ব্যতীত) শাবান মাসেই সব চেয়ে বেশি রোজা রাখতেন। (নাসাঈ: ২১১৭)


গুরুত্বপূর্ণ ব্যক্তির আগমনে মানুষের প্রস্তুতি হয় জাকজমক পূর্ণ। মাসাধিককাল পূর্বেই শুরু হয় প্রস্তুতি। পূর্ণ সময়ব্যাপী চলতে থাকে নানা আয়োজন। ব্যক্তি যত গুরুত্বপূর্ণ হন তার আগমনপূর্ব প্রস্তুতিও হয় তত গুরুত্ববহ। শুধু ব্যক্তি কেন, সামাজিক কোনো গুরুত্বপূর্ণ পর্ব-প্রবচন বা অনুষ্ঠান নিকটবর্তী হতে শুরু করলে তা বরণের জন্য সমাজের মানুষ সর্বতভাবে নানা আয়োজন করে সে উপলক্ষে। দীর্ঘ সময়কাল যাবত প্রস্তুতি গ্রহণ করে সেটি উদযাপন করার জন্য।
আল্লাহ তাআলা আমাদের সবার সৃষ্টিকর্তা। তিনি মহামহিম। মহান তাঁর বাণী। মহাগ্রন্থ পবিত্র আলকুরআনই তাঁর বাণী। যে মাসে পবিত্র কুরআন অবতীর্ণ হয়েছে সে মাসটিও মহিমান্বিত। সে মাসের একটি রজনী সহস্র মাস অপেক্ষা মূল্যবান। ওই রজনীটি পাবার আশায় মহানবি হজরত মুহাম্মাদ (সা.) রমজান মাসের পক্ষকালের অধিক সময় মসজিদে ইতিকাফ করেছেন। শেষ বয়সে করেছেন এক দশক। পবিত্র কুরানের কারণেই রমজানুল মুবারকের এত মূল্য।
সমাহীন গুরুত্ববহ ও মাহমূল্যবান এই মাসের প্রস্তুতিকল্পে প্রিয় নবিজী (সা.) রমজানুল মুবারক পূর্ব মাসটিতে লাগাতার সিয়াম পালন করতেন। আম্মাজান হজরত আয়েশা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) (রমজান মাস ব্যতীত) শাবান মাসেই সব চেয়ে বেশি রোজা রাখতেন। (নাসাঈ: ২১১৭)

এ ছিলো রমজান উপলক্ষে রাসুল্লাহ (সা.) এর করণীয় একটি আমল। রমজান মাসের প্রস্তুতিকল্পে প্রিয় নবিজী (সা.) এর একটি মৌখিক আমলও ছিলো। রজব মাস শুরু হলে তিনি সেটি করতেন। সেটি একটি দুয়া। রজব-শাবান এই দু’মাস প্রিয় নবিজী (সা.) দুয়াটি বার বার পড়তেন।
হজরত আনাস ইবনে মালেক (রা.) বলেন, রজব মাস শুরু হলে রাসুলুল্লাহ (সা.) (দুয়ার মধ্যে) বলতেন,  ‘আল্লাহুম্মা বারিক লানা ফী রাজাবা ওয়া শাবান ওয়া বাল্লিগ্না রামাদান’। (মিশকাত: ১/৩০৬)অর্থাত: ‘হে আল্লাহ! রজব ও শাবান মাসে আমাদেরকে বরকতদানে ধন্য করুন এবং রমজান মাস পর্যন্ত আমাদের আয়ু দীর্ঘায়িত করুন”।

আমরাও মহিমান্বিত মাস রমজানের আগমান পূর্ব দুই মাস রজব ও শাবান মাসে  ছোট্ট এই দুয়াটি পড়ে প্রিয় নবিজী (সা.) এর অনুসরণ করে ধন্য হতে পরি। না, এর জন্য বিশেষ কোনো জায়গা বা সময়ের দরকার নেই। পথ চলতে, ট্রাফিক জ্যামে আটকা পড়েও আমরা নিজের সময়গুলোকে মূল্যবান করতে পারি। অযথা সময়গুলোকে নষ্ট না করে মহিমান্বিত মাসের প্রস্তুতি হিসেবে কাজে লাগাতে পারি। আসুন একটু চেষ্টা করে দেখি।

লিখেছেনঃ মুফতি রাশিদুল হক (আল্লাহ্‌ ভাইকে উত্তম প্রতিদান দান করুক)

◈ ━━━━━━ ⸙ ━━━━━━ ◈
 

 প্রতিদিন কমপক্ষে নিম্নের আমলগুলো করুন।

>>নিম্নের লিংক ক্লিক করে ফজিলত সম্পর্কে জেনে নিন<<

১/ নিয়মিত ৫ ওয়াক্ত নামায পড়ুন এবং অন্যকেও পড়তে উৎসাহিত করুন।

২/ প্রতিদিন কুরআন তিলাওয়াত করুন। না পারলে কয়েকটি সূরা হলেও পড়ুন। 

৩/ যত বেশি সম্ভব  أَسْتَغْفِرُالله ( আস্তাগফিরুল্লা-হ) পড়ুন। দিনে কমপক্ষে ১০০ বার পড়ুন।

৪/ লা ইলাহা ইল্লালল্লাহ - জিকিরটি বেশি বেশি করুন।

৫/ বেশি বেশি দুরুদ শরীফ (প্রতিদিন কমপক্ষে ১০০ বার) পাঠ করুন।

৬/ প্রতিদিন কিছু না কিছু দান-সদকাহ করার চেষ্টা করুন। সদকায়ে জারিয়া চালু করুন।

 

'আপনিও হোন ইসলামের প্রচারক' 

প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]


ইসলামিক বাংলা টিভি (Islamic Bangla Tv) - এর সঙ্গেই থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আল্লাহ্‌ সুবনাহু ওয়া তায়ালা আমাদের সবাইকে তার আদেশ নিষেধ মেনে চলার তৌফিক দান করুক। আমিন, ছুম্মা আমিন।
#ibtv
#ibtv99

Post a Comment

0 Comments