বিপদ-আপদ ও সঙ্কটময় সময়ে কিছু গুরুত্বপূর্ণ দু'আ।

বিপদ-আপদ ও সঙ্কটময় সময়ের গুরুত্বপূর্ণ কিছু দু'আঃ
বিপদ-আপদ ও সঙ্কটময় সময়ের গুরুত্বপূর্ণ কিছু দু'আঃ

[১]*** আল্লাহর তরফ থেকে আসা হঠাৎ শাস্তি থেকে বাঁচার দু'আঃ

اَللّٰهُمَّ اِنِّیْ اَعُوْذُبِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ وَتَحَوُّلِ عَافِيَتِكَ وَفُجَاءَۃِ
 نِقْمَتِكَ وَجَمِيْعِ سَخَطِكَ.

#উচ্চারণঃ আল্লা-হুম্মা ইন্নী আ'ঊযুবিকা মিন ঝাওয়া-লি নি'মাতিকা ওয়াতাহাওউলি আ'ফিয়াতিকা ওয়াফুজা-আতি নিক্বমাতিকা ওয়াজামী'ই সাখত্বিক।


#অর্থঃ হে আল্লাহ! আমি তোমার নিকট তোমার অনুগ্রহ, নি'আমাত ও শাস্তি দূরীভূত হওয়া থেকে, তোমার আকস্মিক প্রতিশোধ গ্রহণ থেকে এবং যাবতীয় ক্রোধ ও রোগ থেকে মুক্তি চাই।

[২]*** প্রত্যেকটি ভালো কাজের জন্য হায়াত বৃদ্ধি করতে চেয়ে দু'আঃ

اَللّٰهُمَّ اَصْلِحْ لِیْ دِيْنِيَ الَّذِیْ هُوَ عِصْمَۃُ اَمْرِیْ وَاَصْلِحْ لِیْ دُنْيَایَ الّتِيْ فِيْهَا مَعَاشِیْ وَاَصْلِحْ لِیْ اٰخِرَتِي الَّتِیْ فِيْهَا مَعَادِ وَاجْعَلِ الْحَيَاۃَ زِيَادَۃً لِیْ فِيْ كُلِّ خَيْرٍ وَاجْعَلِ الْمَوْتَ رَاحَۃً لِیْ مِنْ كُلِّ شَرٍّ.
#উচ্চারণঃ আল্ল-হুম্মা আসলিহ লী দীনিয়াল্লিযী হুওয়া ' ইসমাতু আমরী ওয়া আসলিহ লী দুনইয়া-ইয়াল্লাতী ফীহা-মা'আ-শী ওয়া আসলিহ লী আ-খিরতিল্লাতী ফীহা-মা'আ-দি ওয়াজ 'আলিল হায়া-তা যিইয়া-দাতান লী ফী কুল্লি খইরিন ওয়াজ ' আলিল মাওতা র-হাতান লী মিন কুল্লি শাররি।

#অর্থঃ হে আল্লাহ! আপনি আমার দীন পরিশুদ্ধ করে দিন, যে দীনই আমার নিরাপত্তা। আপনি শুদ্ধ করে দিন আমার দুনিয়াকে, যেখানে আমার জীবন-উপকরণ রয়েছে। আপনি সংশোধন করে দিন আমর আখিরাতকে,যেখানে আমাকে প্রত্যাবর্তন করতে হবে। আপনি আমার আয়ুষ্কালকে বৃদ্ধি করে দিন প্রত্যেকটি ভালো কর্মের জন্য এবং আপনি আমার মরণকে বিশ্রামাগার বানিয়ে দিন সব প্রকার খারাবি হতে।

[৩]*** বিভিন্ন  রোগ-ব্যাধি থেকে নিরাপদ  থাকার দু'আঃ

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْعَجْزِ وَالْكَسَلِ وَالْجُبْنِ وَالْبُخْلِ وَالْهَرَمِ وَالْقَسْوَۃِ، وَالْغَفْلَۃِ، وَالْعِيْلَۃَ وَالذِّلَّۃَ وَالْمَسْكَنَۃَ. وَاَعُوْذُبِكَ مِنَالْفَقْرِ وَالْكُفْرِ، وَالْفُسُوْقِ، وَالشِّقَاقِ، وَالنِّفَاقِ وَالسُّمْعَۃِ، وَالرِّيَاءِ، وَاَعُوْذُبِكَ مِنَ الصَّمَمِ وَالْبَكَمِ وَالْجُنُوْنِ، وَالْجُذَامِ، وَالْبَرَصِ، وَسَيِّءِ الْأَسْقَامِ.

#উচ্চারণঃ আল্ল-হুম্মা ইন্নী আ'ঊযুবিকা মিনাল আ'জযি,  ওয়াল কাসালি, ওয়াল জুবনি, ওয়াল বুখলি, ওয়াল হারামি, ওয়াল ক্বসওয়াতি, ওয়াল গফলাতি, ওয়াল 'ঈলাতা ওয়াযযিল্লাতা ওয়াল মাসকানাহ। ওয়া আ'ঊযুবিকা মিনাল ফাক্বরি ওয়াল কুফরি, ওয়াল ফুসূক্বি, ওয়াশ শিক্বক্ব, ওয়ান নিফা-ক্বি ওয়াস সুম'আতি, ওয়াররিয়া-য়ি। ওয়া আ'ঊযুবিকা মিনাস সমামি ওয়াল বাকামি ওয়াল জুনূনি, ওয়াল জুযা-মি,ওয়াল বারাসি, ওয়াসাইয়্যিইল আসক্ব-ম।

#অর্থঃ "হে আল্লাহ! অবশ্যই আমি  তোমার নিকট অক্ষমতা, অলসতা, ভীরুতা, কার্পণ্য, স্থবিরতা, কঠোরতা, ঔদাস্য, দারিদ্র্য, লাঞ্ছনা এবং দীনতা থেকে আশ্রয় চাচ্ছি। তোমার নিকট অভাব- অনটন, কুফরি, ফাসিক্বি, বিরোধিতা, কপটতা এবং ( আ'মলে) সুনাম ও লোক প্রদর্শনের উদ্দেশ্য থেকে পানাহ চাচ্ছি। আর আমি তোমার নিকট বধিরতা, মুকতা, উন্মাদনা, কুষ্ঠরোগ, ধবল এবং সকল প্রকার কঠিন ব্যাধি থেকে আশ্রয় প্রার্থনা করছি।

[৪]*** হাদিসে আছে কেউ যদি এই দোয়া সকালে তিনবার পড়ে সন্ধা পর্যন্ত কোন মুসিবত তার উপর আসবেনা , সন্ধায় পরলে সকাল পর্যন্ত মুসিবত আসবেনা।

بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي
الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

#অর্থঃ আমি সেই আল্লাহর নামে শুরু করেছি, যার নামে শুরু করলে আসমান জমিনের কোন কিছুই কোন ক্ষতি করতে পারেনা । প্রকৃতপক্ষে তিনি সর্বশ্রোতা ও মহাজ্ঞানি।

#উচ্চারণঃ বিসমিল্লা-হিল্লাযী লা-য়াদুররু মাআসমিহী শাইউন্ ফিল্ আরদি ওয়ালা ফিস্ সামা... ওয়াহুওয়াস সামীউল আলীম । (সকালে ও বিকালে তিনবার)।

[৫]*** করোনা আক্রান্ত বা বিপন্ন লোক দেখলে পড়ার দু'আঃ

اَلْحَمْدُ لِلّٰهِ الَّذِيْ عَافَانِيْ مِمَّا ابْتَلاَكَ بِهِ، وَفَضَّلَنِيْ عَلَى كَثِيْرٍ مِمَّنْ خَلَقَ تَفْضِيْلاً

#অর্থঃ সকল প্রশংসা আল্লাহ্‌র জন্য, যিনি আপনাকে যে পরীক্ষায় ফেলেছেন তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং তার সৃষ্টির অনেকের উপরে আমাকে অধিক সম্মানিত করেছেন।

#উচ্চারণঃ আলহামদু লিল্লা-হিল্লাযী ‘আ-ফানী মিম্মাবতালা-কা বিহী, ওয়া ফাদ্দালানী ‘আলা কাসীরিম মিম্মান খালাক্বা তাফদীলান।

[৬]*** দুঃখ ও দুশ্চিন্তার সময় পড়ার দু'আঃ

اللّٰهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

#অর্থঃ হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।

#উচ্চারণঃ আল্লা-হুম্মা ইন্নি আ‘ঊযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়াল ‘আজযি ওয়াল কাসালি, ওয়াল বুখলি ওয়াল জুবনি, ওয়া দালা‘ইদ দ্বাইনে ওয়া গালাবাতির রিজা-লি।

[৭]*** দুর্দশাগ্রস্ত ব্যক্তির দু'আ:

لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ سُبْحَانَكَ إِنِّيْ كُنْتُ مِنَ الظَّالِمِيْنَ

 #অর্থঃ আপনি ছাড়া কোনো হক্ব ইলাহ নেই, আপনি পবিত্র-মহান, নিশ্চয় আমি যালেমদের অন্তর্ভুক্ত।

#উচ্চারণঃ লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনায-যা-লিমীন।[৭]

[৮]*** দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা লাভের দু'আ:

اَللّٰهُمَّ إِنّي أَسْأَلُكَ الْمُعَافَاۃَ فِي الدُّنْيَا وَالْاْٰخِرَۃِ.
#উচ্চারণ: আল্লা-হুম্মা ইন্নি আসআলুকাল মু'আ-ফা-তা ফিদ্দুনইয়া ওয়াল আ-খিরাহ।

#অর্থ: হে আল্লাহ! আমি তোমার নিকট দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা কামনা করছি।

***এছাড়াও সূরা [ইখলাস, ফালাক্ব, নাস,] ইস্তেগফার, (ছোট ইস্তেগফার,[আস্তাগফিরুল্লাহ], বড় সাইয়িদুল ইস্তেগফার, বেশি বেশি পড়ুন।

বি:দ্রঃ বাংলা উচ্চারণ দেখে দু'আ পড়বেন না, বাংলা উচ্চারণে ভুল হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। অর্থ পরিবর্তন হয়ে যেতে পারে।  শুধু মাত্র আরবি বোঝার সুবিধার্থে বাংলা উচ্চারণ দেওয়া হলো। নিজে আরবি না পারলে যারা পারে তাদের কাছে শিখে নিয়ে পড়বেন।

১[সহীহ্ মুসলিম :৬৮৩৭ ]
২[সহীহ্ মুসলিম :৬৭৯৬ ]
৩[সহীহুল জামি' :১২৮৫ ]
৪[ ইবনে মাজাহ  :৩৮৬৯ ]
৫[ তিরমিযী:৩৪৩২]
৬[ বুখারী:২৮৯৩]
৭[ সূরা আল-আম্বিয়া :২১;৮৭]
৮[ ইবনে মাজাহ : ৩৮৫১]





◈ ━━━━━━ ⸙ ━━━━━━ ◈
 

 প্রতিদিন কমপক্ষে নিম্নের আমলগুলো করুন।

>>নিম্নের লিংক ক্লিক করে ফজিলত সম্পর্কে জেনে নিন<<

১/ নিয়মিত ৫ ওয়াক্ত নামায পড়ুন এবং অন্যকেও পড়তে উৎসাহিত করুন।

২/ প্রতিদিন কুরআন তিলাওয়াত করুন। না পারলে কয়েকটি সূরা হলেও পড়ুন। 

৩/ যত বেশি সম্ভব  أَسْتَغْفِرُالله ( আস্তাগফিরুল্লা-হ) পড়ুন। দিনে কমপক্ষে ১০০ বার পড়ুন।

৪/ লা ইলাহা ইল্লালল্লাহ - জিকিরটি বেশি বেশি করুন।

৫/ বেশি বেশি দুরুদ শরীফ (প্রতিদিন কমপক্ষে ১০০ বার) পাঠ করুন।

৬/ প্রতিদিন কিছু না কিছু দান-সদকাহ করার চেষ্টা করুন। সদকায়ে জারিয়া চালু করুন।

 

শেয়ার করুন, বন্ধুদের সাথে ইনশাল্লাহ! দ্বীনি কথা প্রচার করে আপনিও ইসলাম প্রচারে অংশগ্রহণ করুন।

ইসলামিক বাংলা টিভি (Islamic Bangla Tv) - এর সঙ্গেই থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আল্লাহ্‌ সুবনাহু ওয়া তায়ালা আমাদের সবাইকে তার আদেশ নিষেধ মেনে চলার তৌফিক দান করুক। আমিন, ছুম্মা আমিন।
#ibtv
#ibtv99

Post a Comment

0 Comments